• সাভার

  •  সোমবার, মে ২০, ২০২৪

নগর জুড়ে

ভোট শুরু ১৩৯ উপজেলায়

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৪:৪০, ৮ মে ২০২৪

ভোট শুরু ১৩৯ উপজেলায়

ভোট শুরু ১৩৯ উপজেলায়

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে দেশের ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। যা চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। এই ভোট ঘিরে উৎসবের আমেজের পাশাপাশি এক-তৃতীয়াংশ উপজেলায় সংঘর্ষের আশঙ্কা রয়েছে।

প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় মোট দুই কোটি ৮৫ লাখের বেশি ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার এক কোটি ৪৩ লাখের বেশি, নারী ভোটার এক কোটি ৪০ লাখ এবং হিজড়া (তৃতীয় লিঙ্গের ভোটার) ১৭০ জন। উপজেলা পরিষদ নির্বাচন কেন্দ্র কেরে গত এক সপ্তাহে অন্তত ১৫টি উপজেলায় সংঘর্ষ হয়েছে। 

ভোটের দিন এসব উপজেলাসহ আরো ২৫ থেকে ৩০টি উপজেলায় সংঘর্ষের শঙ্কা রয়েছে।সব মিলিয়ে প্রায় অর্ধশত উপজেলায় সংঘর্ষের শঙ্কা রয়েছে। তবে নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও সরকার কঠোর অবস্থানে রয়েছে।

নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী এবং জেলা ও উপজেলা প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে এ বিষয়ে সরকারপ্রধানের মনোভাব জানিয়ে দেওয়া হয়েছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও স্থানীয় নেতাদের দলীয় সভাপতির বার্তা পৌঁছে দিয়েছেন।

ভোট প্রভাবিত করার চেষ্টার কারণে একাধিক উপজেলায় আওয়ামী লীগ নেতা ও উপজেলা চেয়ারম্যান এবং প্রিজাইডিং অফিসারদেরও গ্রেপ্তার করা হয়েছে। গত ২১ মার্চ প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ২২ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের নির্ধারিত সময় শেষে এই ধাপে প্রার্থী চূড়ান্ত হন এক হাজার ৬৩৫ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।

মন্তব্য করুন: