• সাভার

  •  মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

নগর জুড়ে

ট্যানারি সাভারে নেয়ায় জটিলতা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ০৯:০৮, ১৮ মে ২০২৪

ট্যানারি সাভারে নেয়ায় জটিলতা বেড়েছে

ট্যানারি সাভারে নেয়ায় জটিলতা বেড়েছে

হাজারীবাগের চামড়া শিল্পকে অপরিকল্পিতভাবে সাভারে স্থানান্তর করায় জটিলতা সৃষ্টি হয়েছে বলে জানালেন পরিবেশ বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। দেশের সম্ভাবনাময় এই শিল্পকে বাঁচাতে হলে পরিবেশবান্ধব বিনিয়োগের বিকল্প নেই। চামড়া খাতকে পরিবেশবান্ধব ও টেকসই শিল্প হিসেবে গড়ে তুলতে সহযোগিতার প্রস্তাব দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। 

দীর্ঘ কয়েক বছরের চেষ্টার পর হাজারিবাগ থেকে সাভারে স্থানান্তর করা হয় ট্যানারি শিল্প। যে বুড়িগঙ্গা ধ্বংসের কথা বলে এই শিল্প স্থানান্তর করা হয়, সেই ট্যানারি এখন ধলেশ্বরীর দূষণ বাড়াচ্ছে। গেলো সাত বছরেও সাভার ট্যানারি পল্লীতে পরিবেশবান্ধব বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা যায়নি। ফলে দূষণের কবলে পড়েছে এই এলাকার পরিবেশ ও প্রতিবেশ। দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি পণ্য চামড়া শিল্প। ২০২২-২৩ অর্থবছরে ১২২ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে। তবে পরিবেশবান্ধব শিল্প গড়ে তুলতে না পারায় বিশ্ববাজারে প্রতিযোগিতায় পিছিয়ে পিছিয়ে পড়েছে এই খাত। চামড়া শিল্পের রপ্তানি বাড়ানো নিয়ে জাতীয় সংলাপে বক্তারা বলেন কেবল দূষণ নয়, এই খাতে প্রযুক্তি ও দক্ষতার অভাবও আছে। 

পানি ও জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত বলেন, সাসটেইনেবল লেদার সেক্টর যদি আমরা চাই, তাহলে শুধুমাত্র দূষণের কথা বললে চলবে না। এটার টেকনিকাল, সোশ্যাল ও পরিবেশের কথা বলতে হবে।  পরিবেশবান্ধব ও টেকসই চামড়া খাতের জন্য সহযোগিতার কথা বলছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, বাংলাদেশর অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। চামড়া শিল্প এরমধ্যে অন্যতম। বাংলাদেশে টেকসই ও পরিবেশবান্ধব চামড়া শিল্প গড়ে তুলতে ইইউ বাংলাদেশকে সব ধরনের সহায়তা করবে।    

পরিবেশবান্ধব না হলে রপ্তানি আয়ের লক্ষ্য পূরণ হবে না বলে জানান পরিবেশমন্ত্রী। পরিবেশ, বন ও জলবায়ু বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, ২০০৩ সালে প্রথমাবারের মতো সরকার সিদ্ধান্ত নেয় যে হাজারীবাগ থেকে ট্যানারি আমরা স্থানান্তর করবো। তখন উদ্দেশ ছিলো, বুড়িগঙ্গা বাঁচাতে হবে। ১৪ বছর পরে আমরা সে যায়গায় গেলাম, কী দেখতে পাই? ধলেশ্বরী নদী প্রায় মৃত। চামড়া শিল্পকে লাভজনক করতে নতুন করে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার তৈরির আহবান জানান তিনি।

মন্তব্য করুন: