• সাভার

  •  শনিবার, মে ১৮, ২০২৪

নগর জুড়ে

মুম্বাইয়ে ধূলিঝড়, বিলবোর্ড পড়ে হতাহত ৬২

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ০৮:১২, ১৪ মে ২০২৪

মুম্বাইয়ে ধূলিঝড়, বিলবোর্ড পড়ে হতাহত ৬২

মুম্বাইয়ে ধূলিঝড়, বিলবোর্ড পড়ে হতাহত ৬২

ধূলিঝড়ে বিলবোর্ড উপড়ে সোমবার ভারতের মুম্বাইয়ে তিনজনের মৃত্যু হয়েছে। জখম হয়েছে ৫৯ জন। ওই বিলবোর্ডের নিচে অনেকেই চাপা পড়েছিল বলে পুলিশ জানিয়েছে। ৬৭ জনকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকারীরা।  ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার বিকেল সাড়ে ৪টা নাগাদ হঠাৎই আকাশ কালো করে জোরালো ঝড় ওঠে মুম্বাইয়ে। কিছু বুঝে ওঠার আগেই শুরু হয় ধূলিঝড়। সেই ঝড়ের ধাক্কায় ঘাটকোপর এলাকায় উপড়ে যায় একটি বিশালাকার ধাতব বিজ্ঞাপনের বোর্ড। ভেঙে পড়া সেই বিলবোর্ডের নিচে চাপা পড়ে অনেকেই। ঘটনাস্থলের যেসব ভিডিও প্রকাশ্যে এসেছে তাতে দেখা যায়, বিলবোর্ডটি ভেঙে পড়ছে একটি পেট্রল পাম্পের ওপর। এতে দুমড়ে গিয়ে নিচে নেমে আসে পেট্রল পাম্পের ছাদ। চাপা পড়ে পেট্রল পাম্পে দাঁড়িয়ে থাকা কিছু গাড়িও।

বিলবোর্ডের ধাতব কাঠামো বহু গাড়ির ছাদ ফুঁড়ে ঢুকে যায়। আয়তনের হিসাব করে পুলিশ তখনই জানিয়েছিল, বিলবোর্ডের নিচে অনেকে চাপা পড়ে থাকতে পারে। শুরু হয় উদ্ধারকাজ। অবশেষে জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনীর প্রায় তিন ঘণ্টার চেষ্টায় সরানো যায় ধ্বংসস্তূপ। তবে ততক্ষণে ওই ঘটনায় মৃত্যু হয় তিনজনের। উদ্ধার করা হয় ৬৭ জনকে। তাদের অধিকাংশই আহত। অনেককেই ভর্তি করাতে হয়েছে হাসপাতালে। গণমাধ্যমটি জানিয়েছে, এ ঘটনায় মহরাষ্ট্র রাজ্যের সরকার বিশদ তদন্তের নির্দেশ দিয়েছে বলে জানিয়েছেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ।

এদিকে এই ঝড় ওঠার কিছুক্ষণ আগেই মহারাষ্ট্রের আবহাওয়া দপ্তর সতর্কবার্তা জারি করেছিল। প্রতিবেদন অনুসারে, আবহাওয়ায় বড় ধরনের কোনো পরিবর্তন হতে পারে বলে সতর্ক করা হয়েছিল মুম্বাই, পালঘর ও থানের বাসিন্দাদের। তার পরই কয়েক মিনিটের ওই ঝড়ে আরব সাগরের তীরের ঝকঝকে শহর তছনছ হয়ে যায়। ধুলোয় গোটা শহর ধূসর রূপ নেয়। একটা সময় দৃশ্যমানতা গিয়ে পৌঁছয় প্রায় শূন্যতে। ফলে থমকে যায় শহরের সব যান চলাচল। ঝড়ে মুম্বাই শহরের বহু গাছ, বিদ্যুতের খুঁটিও উপড়ে যায়। থমকে যায় রেল ও মেট্রো পরিষেবা।

মুম্বাই বিমানবন্দরের বিবৃতির উদ্ধৃতি দিয়ে এনডিটিভি বলেছে, এমন আবহাওয়ায় ছত্রপতি শিবাজী মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর কম দৃশ্যমানতা ও দমকা বাতাসের কারণে প্রায় ৬৬ মিনিটের জন্য অস্থায়ীভাবে ফ্লাইট কার্যক্রম স্থগিত করেছিল। স্থানীয় সময় ৫টা ৩ মিনিটে কার্যক্রম পুনরায় শুরু হয়। এই সময়ের মধ্যে বিমানবন্দরটি ১৫টি ফ্লাইট ডাইভারশন করেছে। ভারতের আবহাওয়া বিভাগ মুম্বাই থানে, পালঘর ও মুম্বাইয়ের জন্য বজ্রপাতসহ একটি বজ্রঝড় ও মাঝারি থেকে তীব্র বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে সতর্কতা জারি করেছে বলেও এনডিটিভি উল্লেখ করেছে।

মন্তব্য করুন: