• সাভার

  •  মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪

নগর জুড়ে

শাকিব নন, রাজ

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ০৯:৩৮, ২৩ অক্টোবর ২০২৩

শাকিব নন, রাজ

শাকিব নন, রাজ

শাকিব খান অভিনীত হাসিবুর রেজার ‘সত্তা’ ছবিটি ২০১৭ সালে মুক্তি পায়। এই ছবিতে অভিনয়ের জন্য শাকিব খান জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন। এর বছর দুই পর এই পরিচালক ‘কবি’ নামে একটি সিনেমার গল্প শোনাতে শাকিব খানের বাসায় গিয়ে হাজির হন। গল্প শুনে মুগ্ধ হয়ে ওই ছবির নিজেই প্রযোজক হওয়ার ঘোষণা দেন শাকিব খান। 

খবরটি ২০২০ সালের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি প্রকাশিত হয়েছিল। পরিচালক তখন  জানিয়েছিলেন, ওই বছরেরই মার্চ মাসে শুটিং শুরু হবে। এরপর চার বছর পার। শুরু হয়নি শুটিং। এখন জানা গেল, ছবির নায়ক পাল্টে গেছে। পাল্টেছে প্রযোজকও। শাকিব খানের জায়গায় অভিনয় করবেন শরীফুল রাজ। চলতি মাসের শুরুর দিকে ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন এই অভিনেতা।  

নায়ক কেন বদলে গেল—এমন প্রশ্নে ছবির পরিচালক হাসিবুর রেজা পরিষ্কার করে কিছু বলতে চাননি। তিনি বলেন, ‘২০২০ সালেই শাকিব খানকে নিয়ে ছবির শুটিং করতে চেয়েছিলাম। করোনা একটা বাধা ছিল। তা ছাড়া শাকিব খানও প্রায় এক বছর যুক্তরাষ্ট্রে ছিলেন। চলতি বছরের শুরুর দিকেও চেষ্টা করেছি। যাহোক এ নিয়ে আর কথা না বলি। একসময় এর সঠিক কারণ হয়তো সবাই জানবে।’

বিষয়টি নিয়ে পরিচালক মুখ না খুললেও তাঁর ঘনিষ্ঠরা বলছেন, শাকিবের শিডিউল না পাওয়ার কারণেই শুটিং পিছিয়েছে। এ কারণে নাকি বাধ্য হয়ে পরিচালক শাকিবের পরিবর্তে আরেক নায়ককে চুক্তি করিয়েছেন। এ ব্যাপারে মন্তব্য জানতে রোববার বেলা তিনটার দিকে শাকিব খানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে কয়েকবার ফোন করেও তাঁর সাড়া পাওয়া যায়নি।

মাস দুয়েক আগে থেকে পরিচালকের সঙ্গে ছবিটি নিয়ে কথাবার্তা হয়ে আসছিল রাজের। চলতি মাসের গোড়ার দিকে ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। রোববার চারটার দিকে রাজের সঙ্গে যখন যোগাযোগ করা হয়, তখন তিনি সিলেটে। সেখান থেকে মুঠোফোনে তিনি বলেন, ‘এক মাসও হয়নি এই ছবিতে চুক্তি করেছি। এতটুকুই। আর ছবিতে নায়িকা কে হচ্ছেন, তা এখনো জানি না আমি।’
শোনা যাচ্ছে, রাজের বিপরীতে অভিনয় করবেন কলকাতার ছোট পর্দার নায়িকা ইধিকা পাল। গত ঈদে মুক্তি পাওয়া ‘প্রিয়তমা’ ছবিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করে বেশ আলোচিত হয়েছেন এই অভিনেত্রী।

এ ব্যাপারে পরিচালক বলেন, ‘গণমাধ্যমে ইধিকার নাম দেখলাম। এটি সঠিক নয়। এই ছবিতে নায়িকা হিসেবে কেউ চুক্তিবদ্ধ হয়নি এখনো। এই চরিত্রের জন্য কলকাতা থেকে বেশ কয়েকজন নায়িকার সঙ্গে কথাবার্তা হয়েছে। আগামী শুক্রবারের মধ্যে আরও একজনের সঙ্গে কথা হবে। যাঁর সঙ্গে ব্যাটে–বলে মিলবে, তিনিই হবেন এই ছবির নায়িকা।’

রোববার বেলা আড়াইটার দিকে হোয়াটসঅ্যাপে কলকাতায় ইধিকা পালের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনিও ছবিটিতে কাজের বিষয়টি চূড়ান্ত করেননি। বলেছেন, ‘এ বিষয়ে এখনো চূড়ান্ত করে বলার কিছু নাই। এখন আমি একটু কাজে আছি। পরে বিস্তারিত কথা বলব।’ ‘কবি’ ছবির গল্প লিখেছেন পরিচালক নিজেই। সংলাপ ও চিত্রনাট্য ফেরদৌস হাসানের। চলতি বছরই বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে সিনেমাটির শুটিং শুরু হবে।

মন্তব্য করুন: