• সাভার

  •  শনিবার, মে ১৮, ২০২৪

নগর জুড়ে

ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৮:৫১, ২২ এপ্রিল ২০২৪

ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

ইসরায়েলের সামরিক গোয়েন্দা অধিদপ্তরের প্রধান মেজর জেনারেল আহারন হালিভার পদত্যাগ করেছেন। গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলা প্রতিহতের ব্যর্থতার দায় নিয়ে তিনি পদত্যাগ করেছেন।

ইসরায়েলি সেনাবাহিনীর প্রধান হারজে হালেভির টেবিলে পদত্যাগপত্র জমা দিয়ে তিনি পদত্যাগ করেছেন। মেজর জেনারেল আহারন হালিভা ৩৮ বছর ধরে ইসরায়েলি সেনাবাহিনীতে কাজ করেছেন। ইসরায়েলের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান আহারন হালিভা হলেন প্রথম জ্যেষ্ঠ কর্মকর্তা, যিনি হামাসের হামলা প্রতিহতের ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করলেন। ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সামরিক বাহিনী চিফ অব স্টাফ হালিভার পদত্যাগপত্র গ্রহণ করেছে এবং তাঁর সেবার জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছে।

এ ঘটনা ইসরায়েলের আরো শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের হামাসের আক্রমণ প্রতিরোধ করতে না পারার দোষ স্বীকার এবং পদত্যাগের মঞ্চ তৈরি করতে পারে। ইসরায়েলি সেনাবাহিনীর (আইডিএফ) বিবৃতিতে বলা হয়েছে, চিফ অব স্টাফ এবং প্রতিরক্ষামন্ত্রীর অনুমোদনে মেজর জেনারেল আহারন হালিভা তাঁর দায়িত্ব শেষ করবেন এবং একটি সুশৃঙ্খল ও পেশাদার প্রক্রিয়ার মাধ্যমে উত্তরসূরি নিয়োগের পর সেনাবাহিনী থেকে অবসর নেবেন। হালিভা অক্টোবরে বলেছিলেন, হামাসের আক্রমণ ও ইসরায়েলের প্রতিরক্ষা ভেঙে পড়া প্রতিরোধ করতে না পারার জন্য তিনি দায়বদ্ধ ছিলেন। হামাস হামলা চালিয়ে অন্তত এক হাজার ১৩৯ জন ইসরায়েলিকে হত্যা করে এবং শত শত ইসরায়েলিকে আটক করে গাজায় নিয়ে যায়। ৭ অক্টোবরের হামাসের হামলাকে ব্যাপকভাবে ইসরায়েলি গোয়েন্দা সংস্থার একটি ‘বড় ব্যর্থতা’ হিসেবে দেখা হয়।

মন্তব্য করুন: