• সাভার

  •  শনিবার, মে ১৮, ২০২৪

নগর জুড়ে

ফ্রান্সে দফায় দফায় বোমা হামলার হুমকি, গ্রেফতার ১৮

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১০:০১, ২১ অক্টোবর ২০২৩

ফ্রান্সে দফায় দফায় বোমা হামলার হুমকি, গ্রেফতার ১৮

ফ্রান্সে দফায় দফায় বোমা হামলার হুমকি, গ্রেফতার ১৮

ফ্রান্সে গত কয়েকদিন ধরে দফায় দফায় বোমা হামলার হুমকি ঘটনায় এ পর্যন্ত ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের বেশিরভাগই অপ্রাপ্তবয়স্ক বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ইউরোপীয় দেশটিতে এ সপ্তাহে বোমা হামলার হুমকির মুখে অন্তত চারবার ভার্সাই প্রাসাদ খালি করা হয়। গত শনিবার ল্যুভর জাদুঘর থেকে বের করে নেওয়া হয় কয়েক হাজার দর্শনার্থী।

গত বুধবার হুমকির মুখে লিলি, ন্যান্টেস, নিস, টুলুজসহ বেশ কয়েকটি আঞ্চলিক বিমানবন্দর খালি করা হয়। বৃহস্পতিবারও ক্ষতিগ্রস্ত হয় ১১টি বিমানবন্দর। হুমকির মুখে পড়েছিল ফ্রান্সের স্কুলগুলোও। গত বৃহস্পতিবার শুধু টুলুজ এলাকাতেই অন্তত ছয়টি হাইস্কুল খালি করতে হয়েছিল। এ সপ্তাহের শুরুতে সেখানকার একটি স্কুলের ভবনের সামনে সন্দেহভাজন প্যাকেট পড়ে থাকতে দেখে শিক্ষার্থীদের টেবিলের নিচে আশ্রয় নিতে বলা হয়েছিল।

গত সপ্তাহে দেশটিতে ছুরিকাঘাতে নিহত হন ডমিনিক বানার্ড নামে ৫৭ বছর বয়সী এক শিক্ষক। তার সাবেক এক শিক্ষার্থী এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। সন্দেহভাজন ওই হত্যাকারী চেচেন বংশোদ্ভুত রুশ নাগরিক বলে জানা গেছে। এ ঘটনার পর রাষ্ট্রে সন্ত্রাসবিরোধী সর্বোচ্চ সতর্কতা জারি করে ফ্রান্স সরকার। বৃহস্পতিবার রাতে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, বিগত ৪৮ ঘণ্টায় ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের বেশিরভাগই অপ্রাপ্তবয়স্ক।

বোমা হামলার হুমকিগুলো দেওয়া হয়েছিল ফোনকল, ই-মেইল, পুলিশের ওয়েবসাইট অথবা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোর সঙ্গে যোগাযোগ করে। হুমকিদাতাদের ‘ছোট জোকার’ হিসেবে উল্লেখ করে ফরাসি বিচারমন্ত্রী এরিক ডুপন্ড-মোরেটি বলেছেন, এদের খুঁজে পাওয়া যাবে এবং শাস্তি দেওয়া হবে। ফ্রান্সে ভুয়া বোমা হামলার হুমকি শাস্তিযোগ্য অপরাধ। এর জন্য তিন বছর পর্যন্ত জেল এবং ৪৫ হাজার ইউরো ( ৫২ লাখ ৪১ হাজার টাকা প্রায়) পর্যন্ত জরিমানা হতে পারে।

মন্তব্য করুন: