• সাভার

  •  মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

নগর জুড়ে

শাহজালালে বিপুল পরিমাণ ভারতীয় চোরাই ওষুধসহ পাঁচ যাত্রী আটক

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৩:৩৯, ২১ সেপ্টেম্বর ২০২৩

শাহজালালে বিপুল পরিমাণ ভারতীয় চোরাই ওষুধসহ পাঁচ যাত্রী আটক

শাহজালালে বিপুল পরিমাণ ভারতীয় চোরাই ওষুধসহ পাঁচ যাত্রী আটক

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের গ্রিন চ্যানেল থেকে ৪২ হাজার ট্যাপেনটাডোল ট্যাবলেট জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)। এসময় কলকাতা থেকে আসা পাঁচ যাত্রীকেও আটক করা হয়েছে। রাতভর অভিযান শেষে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে এসব তথ্য জানান ডিএনসির ঢাকা মেট্রো (উত্তর) কার্যালয়ের সহকারী পরিচালক মেহেদী হাসান।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বুধবার রাত ১০টা থেকে অভিযান শুরু হয়। টানা কয়েক ঘণ্টা অভিযান চালিয়ে ৪২ হাজার পিস ট্যাপেনটাডোল ট্যাবলেট জব্দ করা হয়েছে। আটক করা হয় কলকাতা থেকে আসা পাঁচজন যাত্রীকেও।

এ বিষয়ে দুপুরে তেজগাঁওয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ঢাকা মেট্রো কার্যালযয়ে (উত্তর) আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি। ট্যাপেনটাডোল কী? ব্যথা নিরাময়ের ওষুধ ট্যাপেনটাডোলের চাহিদা বেশি দিন আগের নয়। দু-বছর আগেও এটি বৈধ ওষুধ ছিল। দেশের আটটি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এটি বাজারজাত করতো। নেশা হিসেবে ব্যবহার বেড়ে যাওয়ায় ২০২০ সালে এটি নিষিদ্ধ করা হয়। এরপর থেকে দেশীয়ভাবে উৎপাদন বন্ধ রয়েছে।

নিষিদ্ধ হলেও ওষুধটির ব্যবসা বন্ধ হয়নি। জেলা ও উপজেলার বিভিন্ন ফার্মেসিতে এখনো এটি বিক্রি হচ্ছে। এছাড়া গোপনে হাতে হাতে এর বিক্রি রয়েছে। স্বল্প দামের ওষুধ হওয়ায় শহর থেকে গ্রাম-গঞ্জে সবার অগোচরে এটি ছড়িয়ে পড়েছে।

মন্তব্য করুন: