• সাভার

  •  বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

নগর জুড়ে

প্রাথমিকে বৃত্তির বদলে অলিম্পিয়াড প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২৩:৩৭, ৭ সেপ্টেম্বর ২০২৩

প্রাথমিকে বৃত্তির বদলে অলিম্পিয়াড প্রতিযোগিতা

প্রাথমিকে বৃত্তির বদলে অলিম্পিয়াড প্রতিযোগিতা

প্রাথমিকের পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষার পরিবর্তে অলিম্পিয়াড জাতীয় প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতা করা যেতে পারে বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেন, বৃত্তি পরীক্ষার পরিবর্তে শিক্ষার্থীদের ভিন্নভাবে উৎসাহিত করতে বাংলা ও গণিত অলিম্পিয়াডের মতো আরো অন্যান্য অলিম্পিয়াডের আয়োজন করা যেতে পারে।

বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ উপস্থিত ছিলেন।

শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রম অনুযায়ী পাঠদান বাস্তাবয়নের কাজ চলছে। সেখানে শিক্ষার্থীদের কোচিংবিমুখ ও পরীক্ষায় নিরুৎসাহিত করা হয়েছে। ফলে শিক্ষার্থীদের উৎসাহ বাড়াতে এবং আর্থিক সহযোগিতা দিতে নানা ধরনের অলিম্পিয়াডের ব্যবস্থা করা যেতে পারে। বৃত্তির পরিবর্তে কী ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে, তা নিরূপণে একটি কমিটি গঠন করা হয়েছে।

এক মাসের মধ্যে তারা এই পদ্ধতি নিরূপণ করবেন। এদিকে আগামী বছর ১ জানুয়ারি থেকে নিবন্ধন ও পাঠদান স্বীকৃতি ছাড়া কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা করতে দেওয়া হবে না বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এসব বিদ্যালয়কে আইনের আওতায় আনতে নীতিমালা তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। তিনি বলেন, আগামী সপ্তাহে নীতিমালা প্রকাশ করা হবে। নীতিমালা প্রকাশের তিন মাসের মধ্যে নিবন্ধন ও পাঠদান স্বীকৃতির আবেদন না করা প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেওয়া হবে।

মন্তব্য করুন: