• সাভার

  •  শনিবার, মে ১৮, ২০২৪

নগর জুড়ে

অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের নৌ অ্যাম্বুলেন্স

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ০৯:৫৮, ২৬ মে ২০২৩

অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের নৌ অ্যাম্বুলেন্স

অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের নৌ অ্যাম্বুলেন্স

সিরাজগঞ্জের কাজীপুরে অযত্ন-অবহেলায় পড়ে আছে প্রধানমন্ত্রীর উপহারের দুটি নৌ অ্যাম্বুলেন্স। রক্ষণাবেক্ষণের ভেতরে ময়লা-আবর্জনা জমে দুটি অ্যাম্বুলেন্স নষ্ট হওয়ার পথে। ব্যবহারের সুযোগ কম বলে দায় এড়ানোর চেষ্টা করছে স্বাস্থ্য বিভাগ।

উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, দুটি নৌ অ্যাম্বুলেন্স মধ্যে প্রথমটি কত বছর আগে প্রধানমন্ত্রী উপহার হিসেবে দিয়েছিলেন তার সঠিক কোনো তথ্য নেই। তবে প্রায় সাত বছর আগে দ্বিতীয় বারের মতো প্রধানমন্ত্রী আরেকটি নৌ অ্যাম্বুলেন্স চরাঞ্চলের মানুষের জন্য দিয়েছিলেন। এটি চালানোর জন্য আউটসোর্সিং থেকে একজন চালকও রয়েছেন।

কাজীপুর সদর ইউনিয়নের খুদবান্ধি গ্রামের মাসুদ রানা বলেন, প্রধানমন্ত্রী চরাঞ্চলের মানুষের জরুরি স্বাস্থ্যসেবার জন্য নৌ অ্যাম্বুলেন্স উপহার দিয়েছেন। সেটি আমাদের জানা নেই। তবে দিলেও সেটি জরুরি স্বাস্থ্যসেবার কাজে কখনও ব্যবহার করতে দেখিনি।

উপজেলার রেহাইশুড়িবেড় গ্ৰামের আবু ফাতহা বলেন, দুর্গম চরাঞ্চলের বসবাসরত মানুষের জন্য নৌ অ্যাম্বুলেন্স খুবই জরুরি। তবে সরকারি এমন সুবিধা থাকলেও আমরা কেউ জানি না। জরুরি প্রয়োজন হলে ভাড়া নৌকা দিয়ে যাতায়াত করতাম।

চরগিরিশ ইউনিয়নের ভেটুয়া গ্ৰামের সাইদুল ইসলাম বলেন, চরাঞ্চলের মানুষের চিকিৎসার জন্য জেলা সদরে যেতে অনেক দুর্ভোগ পোহাতে হয়। দ্রুত গতি সম্পন্ন আধুনিক নৌ অ্যাম্বুলেন্স এ অঞ্চলের জন্য খুবই প্রয়োজন।নিশ্চিন্তপুর ইউনিয়নের চেয়ারম্যান খাইরুল কবির  বলেন, খেয়া নৌকায় পারাপারে সুস্থ মানুষ অনেক সময় অসুস্থ হয়ে পড়েন। রোগীদের দুর্ভোগের শেষ নেই। একটি ভালো মানের নৌ অ্যাম্বুলেন্স থাকলে সঠিক সময়ে উন্নত স্বাস্থ্য সেবার পাশাপাশি অর্থ সাশ্রয় হতো।

এ প্রসঙ্গে কাজীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোমেনা পারভিন পারুল  বলেন, দুটি নৌ অ্যাম্বুলেন্সের মধ্যে একটি একদম অকেজো হয়ে পড়েছে। আরেকটি গত বছরের শেষের দিকে সংস্কার করা হলেও ধীরগতি সম্পন্ন হওয়ায় জনপ্রিয়তা পায়নি। এছাড়া প্রয়োজনীয় তেল বা সমপরিমাণ অর্থ বরাদ্দ না থাকায় এটা চালানো হয়নি

মন্তব্য করুন: